খুলনা, বাংলাদেশ | ২৬ আশ্বিন, ১৪৩১ | ১১ অক্টোবর, ২০২৪

Breaking News

  পিরোজপুরে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খালে পড়ে শিশুসহ ৮ জন নিহত

গাজী মেডিকেল কলেজ হাসপাতালের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

গেজেট ডেস্ক

গাজী মেডিকেল কলেজ হাসপাতালের উদ্যোগে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২৪ পালিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে সকালে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কি নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন গাজী মেডিকেল কলেজ হাসপাতালের সাইকিয়াট্রি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মোছা. শাম্মী আখতার।

ডা. মাহফিজুর রহমান এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজী মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. গাজী মিজানুর রহমান। তিনি বলেন, পৃথিবীর উন্নত বিশে^র ন্যায় বাংলাদেশেরও মানসিক রোগীর সংখ্যা একই রকম। বাংলাদেশে প্রতি ১০ জনে ১ জন মানুষ মানসিক সমস্যায় ভুগছেন। মানসিক স্বাস্থ্য খাতে বাৎসরিক বাজেট রয়েছে ০.৪৪%। এ বাজেটকে বাড়িয়ে মানসিক স্বাস্থ্যকে উন্নত করতে পারলে মানুষের কর্মদক্ষতা বাড়বে।

অনুষ্ঠানে প্রধান বক্তা ডা. মোছাঃ শাম্মী আখতার বলেন-,এবারের প্রতিপাদ্য বিষয় “কর্মস্থলে মানসিক স্বাস্থ্যকে অগ্রাধীকার দেওয়ার এখনই সময়”। প্রথম আলো, বিশ^ স্বাস্থ্য সংস্থ্যা ও বাংলাদেশ স্বাস্থ্য অধিদপ্তরের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে মানসিক রোগীর সংখ্যা বর্তমানে শতকরা ১৭.৬ জন। সারা বিশে^ প্রতি ৫ জনে ১ জন মানুষ তার কর্মক্ষেত্রে কোননা কোন ভাবে মানসিক সমস্যায় ভুগছেন। উন্নত বিশে^র গবেষনায় দেখা গেছে যে, শুধুমাত্র যদি মানুষের ডিপ্রেশন কমানো যায় তাহলে কর্মস্থলের উপস্থিতি ৪০%-৬০% বৃদ্ধি করা সম্ভব এবং তার দ্বারা ৪০%-৭০% কর্মদক্ষতা বৃদ্ধি করা সম্ভব। গবেষনায় আরও দেখা গেছে যে, কোন মানুষের মানসিক স্বাস্থ্যের পিছনে যদি ১ ডলার খরচ করা হয়, তাহলে তার দ্বারা ৪ ডলার বেশী ইনকাম করা সম্ভব। এছাড়াও কর্মক্ষেত্রে কিভাবে মানসিক শান্তি পাওয়া যাবে তা নিয়ে তিনি বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি  ছিলেন গাজী মেডিকেল কলেজ হাসপতালের সহকারী পরিচালক ডা. মোস্তফা আল মামুন, গাইনী বিভাগের বিভাগীয় প্রধান ডা. আমিনা জান্নাত পিয়া, মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. পরিতোষ কুমার চৌধুরী, শিশু বিভাগের বিভাগীয় প্রধান ডা. মো. বরকত আলী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. ইয়াছিন আলী গাজী।

খুলনা গেজেট/কেডি

 




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!